কথিত আহলে হাদীস দল মূলত হাদীস অস্বিকারকারী দলের এক নব্য রূপ

কথিত আহলে হাদীস দল মূলত হাদীস অস্বিকারকারী দলের এক নব্য রূপ

কিছু আহলে হাদীস নামধারীরা শবে বরাত অস্বিকার করে। তাদের আপনাদের সাইটে দেয়া নিম্নের হাদীসটি দেখানোর পর তারা বলে যে, এটা বুখারী মুসলিম বা সিহাহ সিত্তার কিতাবে নেই। তাই এ হাদীস গ্রহণযোগ্য নয়। এ ব্যাপারে আপনাদের মতামত কি?

 

হাদীসটি হল-

عن معاذ بن جبل عن النبي صلى الله عليه و سلم قال : ( يطلع الله إلى خلقه في ليلة النصف من شعبان فيغفر لجميع خلقه إلا لمشرك أو مشاحن )

অনুবাদ-হযরত মুয়াজ বিন জাবাল রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন-অর্ধ শাবানের রাতে [শবে বরাতে]আল্লাহ তাআলা তাঁর সমস্ত মাখলুকের প্রতি মনযোগ আরোপ করেন এবং মুশরিক ও বিদ্বেষ ভাবাপন্ন ব্যক্তি ছাড়া সকলকে ক্ষমা করে দেন। {সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৫৬৬৫, মুসনাদুল বাজ্জার, হাদীস নং-২৭৫৪, মুসনাদে ইসহাক বিন রাহওয়াই, হাদীস নং-১৭০২, আল মুজামুল আওসাত, হাদীস নং-৬৭৭৬, আল মুজামুল কাবীর, হাদীস নং-২১৫, সুনানে ইবনে মাজা, হাদীস নং-১৩৯০, মুসনাদুশ শামীন, হাদীস নং-২০৩, মুসন্নাফে ইবনে আবী শাইবা, হাদীস নং-৩০৪৭৯, শুয়াবুল ঈমান, হাদীস নং-৬২০৪}

 

জবাব

 

بسم الله الرحمن الرحيم

 

শবে বরাত সম্পর্কে উপরোল্লিখিত হাদীসটি সহীহ। কোন গ্রহণযোগ্য মুহাদ্দিস এটাকে দুর্বল বা জাল বলেন নি। এরকম সহীহ সরীহ হাদীসকে কেবল হাদীস অস্বিকারী দলই অস্বিকার করতে পারে। নবী প্রেমিক কোন মুসলমান পারে না।

 

কথিত আহলে হাদীসরা আসলে আহলে হাদীস নামধারী হলেও মূলত মুনকিরীনে হাদীস তথা হাদীস অস্বিকারকারী। ওদের ঈমান মূলত রাসূল সাঃ এর হাদীসের উপর নয় বরং ওদের বানানো শর্তের উপর-

 

কথিত আহলে হাদীসের ঈমান নবীর উপর নাকি শর্তের উপর?

 

“কাফেররা নবীর উপর বিশ্বাস রাখেনি, রেখেছে তাদের দাবিকৃত বিষয়ের উপর। এমনিভাবে আপনারা মন থেকে এই কথা দূরিভূত করে দিন যে, গায়রে মুকাল্লিদ তথা কথিত আহলে হাদীসদের ঈমান নবী সাঃ এর উপর। কখনোই নয়। বরং তাদের ঈমান হল তাদের ইমামদের শিখানো শর্তের উপর।

যেমন কাফেররা নবী সাঃ কে বলত যে, ‘যা আমরা বলছি, তা আল্লাহ তায়ালা থেকে বলিয়ে নাও। অথবা আল্লাহ তায়ালা থেকে করিয়ে নাও। যদি এমন করতে পার তাহলে তা মানব। নতুবা নয়। এমনিভাবে গায়রে মুকাল্লিদ তথা কথিত আহলে হাদীসরা একটি বিষয় উত্থাপন করে দেয়, আর বলে যে, এর হুবহু শব্দ আল্লাহর নবী সাঃ থেকে বলিয়ে নাও। অথবা তা বুখারী মুসলিমে উল্লেখ দেখাও। তাহলে আমরা মানব। নতুবা নবীজী সাঃ এছাড়া যা কিছু নিজে বলেছেন তা আমরা মানবনা”।

 

প্রিয় ভাইয়েরা! একবার খেয়াল করে দেখুন। গায়রে মুকাল্লিদ তথা কথিত আহলে হাদীসদের আপনি যতই সহীহ হাদীস দেখান না কেন। ওদের শর্ত অনুযায়ী না হলে তারা তা মানবে না। বলবে, বুখারীতে দেখাও, মুসলিমে দেখাও। নতুবা সিহাহ সিত্তায় দেখাও। নুতবা মানব না। যদিও হাদীসটি সহীহ হয়।

এর মানে এই দাঁড়ায় যে, ওরা যেন নবীজী সাঃ কে পরামর্শ দিচ্ছে যে, আপনি যদি এরকম শব্দে হাদীস বলেন, আর তা ইমাম বুখারী বা ইমাম মুসলিম বা সিহাহ সিত্তায় স্থান পায় তাহলে আমরা মানব, নতুবা আপনার কথা ডাষ্টবিনে নিক্ষেপ করব” নাউজুবিল্লাহ।

 

একটি প্রশ্ন

 

বুখারী মুসলিম আর সিহাহ সিত্তার হাদীস আমলযোগ্য আর বাকি সকল হাদীস যা রাসূল সাঃ থেকে সহী সনদসহ এসেছে তা পরিত্যাজ্য এমন একটি সহীহ হাদীস দেখাতে বলুন। শুধুমাত্র একটি হাদীস যেখানে রাসূল সাঃ বলেছেন যে, সিহাহ সিত্তার হাদীসই আমলযোগ্য আর বাকি সব হাদীস পরিত্যাজ্য নাউজুবিল্লাহ।

 

যদি না পারে তাহলে দৃঢ় বিশ্বাস করে নিন-এ দলটি মূলত মুনকিরীনে হাদীস তথা হাদীস অস্বিকারকারী দল। যারা আহলে হাদীস নাম ধারণ করে রাসূল সাঃ থেকে প্রমাণিত লাখো হাদীস যা সিহাহ সিত্তায় স্থান পায়নি তা অস্বিকার করে খোদ রাসূল সাঃ এর বাণীকে অস্বিকার করে বেআদবী করছে। ইহুদী খৃষ্টানরা আমাদের নবীকে মানে না। মানে না রাসূল সাঃ এর পবিত্র বাণীকেও। ঠিক তেমনি কথিত আহলে হাদীস নামধারীরাও সিহাহ সিত্তাহ ছাড়া বাকি সকল হাদীস অগ্রাহ্য বলে রাসূল সাঃ এর এক বিশাল হাদীস ভান্ডারকে অস্বিকার করে একই কাজ করছে। পার্থক্য হল-ইহুদী খৃষ্টানরা নিজেদের মুসলমান দাবি করে না, আর কথিত আহলে হাদীসরা নিজেদের মুসলমান দাবি করে।

 

এবার আপনারাই সিদ্ধান্ত নিন, প্রকাশ্য শত্রু বেশি ভয়ংকর না বন্ধুবেসী শত্রু বেশি ভয়ংকর?

 

والله اعلم بالصواب

http://jamiatulasad.com

Advertisements

5 thoughts on “কথিত আহলে হাদীস দল মূলত হাদীস অস্বিকারকারী দলের এক নব্য রূপ

  1. Ruhul amin says:

    asalamu alai kum
    ai web site a book download are rasta doya kore janaben

  2. Saif says:

    great brothers go ahead.

  3. mamun says:

    sobeborater hadis ata sohih hadis ata ata ahleh hadisra mmane to akne ki lika ase tumora bedati ibadat koro kobore jaw full dey mala deyai hadise ki bola ase sobeborater rate halua roti kaw bedati jikir koro,ai hadis onusare kew gumiye takle se mumin hole allah map korben.ahleh hadisra ai hadis ke osikar kore na borong ai rater bidati kazke kazke dekte pare na,tumader to gaye lagbe karon ai raite bedat koira kisu taka income kora jaito ta ahleh hadis bondo koira detese tai matay baz porse,taina kobor pujarira

  4. সুপার লাইক মামুন ভাই> আসলে এরা বেদাত করতে করতে এদের মস্তিষ্ক মিথ্যায় পরিপূর্ন হয়ে গেছে। না হলে দেখেন কোন আহলে হাদিস কি হাদিস টি অস্বিকার করেছে? করেনি। তা হলে কেন এই লেখা? আর হাদিসে কি আছে ঐদিন রাতে জেগে এবাদত কর? হালুয় রুটি যা আপনি বললেন। এবং আনন্দ উল্লাস কর? এরা নবীর হাদিস সহি জেনেো মানবেনা। বরং যা বেদাত গোমরাহী করছে তার সপখ্ষে দলিল দেোয়ার জন্য কাছা বেদে নেমেছে।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s