এই বইটিও সংগ্রহে রাখতে পারেন

তথাকথিত আহলে হাদীসরা বিভিন্ন সময় বলে থাকে হানফীদের আমলগুলোর হাদীস নেই। এরা ইমাম আবুহানীফার কথা মানে, হাদীসের কথা মানে না। ইসলামের আমলগুলোর দলীল সহকারে আরবী উর্দূতে অনেক কিতাবাদি পাওয়া যায়। বাংলা ভাষায় সেরূপ কিতাব খুব কম বললেই চলে।

সে দিন ঢাকার এক লাইব্রেরিতে এই কিতাবটি আমার হাতে পড়ল। কিতাবটির নাম ‘কোরআন সুন্নাহর আলোকে সহীহ আমালে যিন্দেগী’। এতে লেখক প্রত্যেক মাসআলার সাথে বাংলাতে হাদীসের রেফারেন্স দিয়েছেন। আবার টীকায় আরবীতে কোরআন-হাদীসের দলীলগুলো উল্লেখ করেছেন। আমি দীর্ঘ দিন থেকে বাংলাভাষায় এরূপ কিতাব খোঁজছিলাম। এটি হাতে পেয়ে আমার খুব ভাল লাগল। এই জন্য আমি শ্রদ্ধেয় লেখককে ধন্যবাদ জানাই।

কিতাবটিতে আমার একটি বিষয় বুঝে এসেছে যে, কেউ যদি আপনার কাছে কোনো মাসআলায় হাদীসের দলীল খোঁজে আপনি উক্ত কিতাব থেকে মাসআলাটা বের করে তার সামনে দেবেন। বলবেন তাতে দেওয়া হাদীস কোরআনের দলীলগুলো আপনাকে বুঝিয়ে দিতে। সে যদি বলে আমি বুঝি না। তখন আপনার আর কিছু বলা লাগবে না। কারণ যে লোক আরবীতে হাদীস কুরআন বুঝবে না তার পক্ষে কোনো কিছুর দলীল চাওয়া মানায় না।  যে লোক আরবীই বুঝবে না সে আবার হাদীস দেখে কিভাবে আমল করবে। বরং তাকে তাকলীদই করতে হবে। অন্ধ তাকলীদ ছাড়া তার আর কোনো বিকল্প পথ নেই।

বাংলায় হাদীসের অনুবাদ করার পর সেটা আর মূল হাদীস থাকে না। তা হয় অনুবাদকের ভাষায় হাদীসের মর্ম কথা। হাদীসের মর্মকথা অনুবাদক তার মত করেই লেখবে। তার অনুবাদ দেখে হাদীস মানার অর্থ হলো উক্ত অনুবাদক যা বলছে তাই মানা। সে যদি উল্টোটাও বলে তবেও উক্ত পাঠক বুঝতে পারবে না যে, এই অনুবাদক হাদীসের বিকৃত অর্থ  করেছে। সঠিক অর্থ করলেও ওই পাঠকের এই জ্ঞান নেই যে, অনুবাদক হাদীসের সঠিক অর্থ করেছে। তাই মূল হাদীস কুরআন দেখে যারা তার অর্থ বুঝবে না তাকে উক্ত অনুবাদকের অনুবাদের উপরই নির্ভর করতে হবে। এটির নামই অনুসরণ। এই অনুবাদক হাদীসের অর্থ  যা বুঝেছে তা অনুসরণ বা তার তাকলীদ  করতে পারলে ইমাম আবু হানীফা হাদীসের অর্থ যা বুঝেছেন তা মানা যাবে না কেন? বরং ইমাম আবু হানীফার অনুসারীদের বড় বড় আলেমগণ তাঁর হাদীসের ব্যাখ্যাকে অনুমোদন করেছে। কিন্তু তথাকথিত আহলে হাদীসরা যে অনুবাদ পড়ে হাদীস মানার কথা বলে সেগুলো বড় বড় আলেমদের অনুমোদিত নয়। সুতরাং তথাকথিত আহলে হাদীসরা যে তাকলীদ করে সেটা অন্ধ তাকলীদ। আর ইমাম হানীফার অনুসারীরা অন্ধ তাকলীদ করে না। বুঝে শুনে অনুসরণ করে।

তাই আমি বলি যে সকল মুসলমান কথিত আহলে হাদীসদের দৌরাত্মের সম্মুখীন তাদের উচিত এই কিতাবটা কাছে রাখা। এছাড়াও আরো যেসকল দলীলভিত্তিক কিতাবাদী মার্কেটে পাওয়া যায় সেগুলো সংগ্রহে রাখা। যাতে কোনো আহলে হাদীস প্রতারণার মাধ্যমে আপনাকে গোমরাহীর পথে নিয়ে যেতে না পারে।

বইটির পিডিএফ এখনও মিলেনি। যদি পাওয়া যায় তবে আমরা এখানে সংযোজন করব ইনশাআল্লাহ।

আল্লাহ সকলকে বাতিলের ফিৎনা থেকে হেফাজত করুন। আমীন।

বইয়ের এ্যাডটি ফেইসবুক পেইজ থেকে সংগ্রহ করা।

https://www2.facebook.com/pages/%E0%A6%B8%E0%A6%B9%E0%A7%80%E0%A6%B9-%E0%A6%86%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%B2%E0%A7%87-%E0%A6%9C%E0%A6%BF%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%A6%E0%A7%87%E0%A6%97%E0%A7%80/958462210861012?ref=bookmarks

11110401_958462900860943_8376852521281802731_n

মাওলানা মুহাম্মদ মশহুদ আলম

বিয়ানী বাজার, সিলেট।

 

 

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s